facebook_blockনিরাপত্তাজনিত কারন দেখিয়ে বাংলাদেশে হঠাৎ করেই বন্ধ করে দেয়া হয়েছে ফেসবুক সহ সব গুলো সামাজিক যোগাযোগ মাধ্যম।

কিন্তু তারপরেই অনেকেই তাদের  কম্পিউটার এবং মোবাইলে থেকে হরদম চালাচ্ছে ব্লক হয়ে যাওয়া সব সাইট। আপনিও চাইলে খুব সহজেই ফেসবুক ব্যবহার করতে পারবেন।

কিন্তু কিভাবে? এখানে কয়েকটি উপায় বলে দেওয়া হলো।

দেওয়া হলো।

০১. ফেসবুকে ঢুকতে এই প্রক্সি লিংক ব্যবহার করতে পারবেন।

০২. মোবাইলে ফেসবুক ব্যবহার করতে এই লিংকে গেলেই হবে।

০৩. অথবা প্রথমে এই লিংকে গিয়ে বক্সে টাইপ করুন https://www.facebook.com/ তারপর এনটার প্রেস করুন। যদি কোন এড অপশন আসে তাহলে ডানদিকে কোনায় skip add এ click করেন। দেখবেন ঢুকতে পারছেন।

০৪. কয়েক কিলোবাইটের এই সফটওয়্যারটি ডাউনলোড করে নিন। প্রতিবার ফেসবুক ব্রাউজ করার আগে শুধু এটা ওপেন করে নেবেন, তাইলেই হবে। ডাউনলোড লিংক এখানে

০৫. এই সমস্যার আরেকটি সমাধান হল টর ব্রাউজার। প্রক্সি সাইট ব্যবহার করা থেকে এইটা আমার কাছে অনেক সহজ মনে হয়েছে। এইটা পোর্টেবল ফায়ারফক্স ও টর বান্ডেল মিলে একটা ব্রাউজার যা দিয়ে সাধারণ ফায়ারফক্স-এর মত করেই ব্রাউজ করা যাবে। আপনার মনেই থাকবে না যে আপনি ব্লকড সাইট ভিজিট করছেন নাকিআনব্লকড। আর এইটা অবশ্যই পোর্টেবল। এখান থেকে টর ব্রাউজারটি ডাউনলোড করুন।

০৬. তবে সবচেয়ে সহজে ফেসবুক ব্যবহার করতে পারবেন ক্রোম ব্যবহারকারীরা। একটি মাত্র এক্সটেনশন (এখান থেকে ) ব্রাউজারে যোগ করলেই হয় যাবে। । এরপর নিচের চিত্রের মত যেকোন দেশের আইপি বসিয়ে দিন।। আর আরামে ফেসবুক ব্যবহার করুন।

facebook-block

 

মোবাইলে ফেসবুক

অ্যান্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরে গিয়ে VPN Muster নামের অ্যাপ ইন্সটল করে ব্যবহার করতে পারবেন ফেসবুকসহ সকল ব্লক অ্যাপ বা ওয়েবসাইট। অথবা ডাউনলোড করুন এই লিঙ্ক থেকে।

সাবধানতা

প্রক্সি দিয়ে ফেসবুকে প্রবেশ করতে গেলে অনেক সময় আপনার আইডি হ্যাক হয়ে যেতে পারে। তাই নিরাপদ পক্সি সাইট দিয়ে ফেসবুকে প্রবেশ করুন।

বিশেষজ্ঞরা বলছেন, প্রক্সির মাধ্যমে ফেসবুকে লগইন না করাই ভালো। তাতে আপনার অ্যাকাউন্টটি হারাতে হতে পারে।

আবার অনেকে ফিশিং পেজ শেয়ার করছে। ভুলেও এগুলোতে লগইন এর চেষ্টা করবেন না। তাহলে আপনার প্রিয় ফেসবুক অ্যাকাউন্টটি হ্যাক হয়ে যেতে পারে।