Shoaib-malikগত ওয়ানডে বিশ্বকাপে মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বে কোয়ার্টার ফাইনালে খেলেছিল বাংলাদেশ দল। তরুণ ক্রিকেটারদের কাছ থেকে সেরাটা আদায় করে নিতেও দারুণ পটু নড়াইল এক্সপ্রেস। বিপিএলের চলমান আসরে মাশরাফির নেতৃত্বে দুর্বার গতিতে ছুটছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। এবারের বিপিএলে সাত ম্যাচে দশ পয়েন্ট নিয়ে সবার ওপরে আছে কুমিল্লা।

সেই দলে খেলছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক শোয়েব মালিক। প্রথম ম্যাচে কিছু না করতে পারলেও দ্বিতীয় ম্যাচে খেলেছেন ম্যাচ জেতানো অপরাজিত ৩৪ রানের ইনিংস। কুমিল্লার অধিনায়ক হিসেবে মাশরাফিতে দারুণ সন্তুষ্ট শোয়েব মালিক। খুশি ভারতের জামাই খ্যাত এ ক্রিকেটার। মাশরাফির নেতৃত্বগুণ ও বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের প্রশংসার বানীতে ভেজান ৩৩ বছর পাকিস্তানের এই ডানহাতি অলরাউন্ডার।

২০১৫ সালে মাশরাফির নেতৃত্বে আন্তর্জাতিক ক্রিকেটে অসাধারণ সাফল্য পেয়েছে বাংলাদেশ। তার গতিশীল অধিনায়কত্ব বিপিএলে এগিয়ে নিচ্ছে কুমিল্লাকে। রোববার মিরপুরে অনুশীলন করে মাশরাফির দল।

পরে কুমিল্লা দলের অনুশীলন শেষে অধিনায়ক মাশরাফি সম্পর্কে শোয়েব মালিক বলেন, ‘বাংলাদেশ দল গত বছর কি করেছে সেটা নিয়ে আমি কিছু বলতে চাইনা, কিন্তু আমি মনে করি ফলাফলটাই সঠিক উত্তর দেবে। তিনি (মাশরাফি) খুব ভাল একজন নেতা। তিনি তরুণদের খুব সহায়তা করছেন। এটা অনেক বড় ব্যাপার। সত্যি বলতে আমরা খুব ভাগ্যবান যে বাংলাদেশ দলের অধিনায়ক আমাদের দলেরও অধিনায়ক। সুতরাং আমরা চাপ মুক্ত থাকতে পারছি এবং এখন পর্যন্ত যেভাবে শেষ করেছি সেখান থেকেই বিষয়টা স্পষ্ট হয়ে যায়।’

বাংলাদেশে খেলাটা সব সময়ই উপভোগ করেন মালিক। যখনই সময় পান তখনই এদেশে খেলতে আসেন বলে জানান শোয়েব মালিক। এ বিষয়ে পাকিস্তানের এই ডানহাতি এই অলরাউন্ডার বলেন, ‘বাংলাদেশে খেলাটা সব সময়ই দারুণ। এই বিপিএলে খেলার অভিজ্ঞতাও অসাধারণ। আমার মনে হয় আমি বেশকিছু তরুণ ক্রিকেটারকে দেখেছি যারা এই টুর্নামেন্টে ভালো করছে। বাংলাদেশের ক্রিকেট উন্নতির পথেই আছে। আর বিদেশি ক্রিকেটার হওয়া সত্ত্বেও বাংলাদেশে আমি উপভোগ করছি। আমার এখন আন্তর্জাতিক কোনো ম্যাচ নেই। তাই সুযোগ পেলেই আমি বাংলাদেশে আসি এবং খেলি।’

সোমবার দুপুর ২টায় বরিশাল বুলসের বিপক্ষে খেলবে শোয়েব মালিকের কুমিল্লা ভিক্টোলিয়ান্স। এ ম্যাচে জিতলে নিশ্চিত হয়ে যাবে কুমিল্লার শেষ চারে ওঠার টিকিট।