gambiaপশ্চিম আফ্রিকার মুসলিম প্রধান দেশ গাম্বিয়াকে ইসলামিক প্রজাতান্ত্রিক রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ইয়াহিয়া জামেহ। শুক্রবার রাজধানী বানজুল থেকে ১৫ কিলোমিটার দূরের উপকূলীয় গ্রাম ব্রুফুতে এক জনসভায় তিনি এ ঘোষণা দেন বলে আল জাজিরা জানিয়েছে।

প্রেসিডেন্ট জামেহ বলেছেন,‘দেশের ধর্মীয় স্বকীয়তা ও মৌলবোধকে স্বীকৃতি দিতেই আমি গাম্বিয়াকে ইসলামিক রাষ্ট্র হিসেবে ঘোষণা করছি।’

দেশটির মোট জনসংখ্যা ১৮ লাখ ৪৯ হাজার। এর ৯০ ভাগই মুসলিম। ১৯৬৫ সালে দেশটি বৃটিনের কাছ থেকে স্বাধীনতা লাভ করেছিল। এ প্রসঙ্গে জামেহ আরো বলেছেন,‘গাম্বিয়ায় অব্যাহতভাবে উপনিবেশিক ধ্যান ধারণা চলতে পারে না। তাই দেশের ঐতিহ্য ও কৃষ্টির দিকে লক্ষ্য রেখেই ইসলামিক শাসন জারি করা হয়েছে। তবে তিনি পোশাক পরিধানের ক্ষেত্রে কোনো রকম বিধিনিষেধ আরোপ করবেন না বলে জানিয়েছেন। এছাড়া দেশের সকল ধর্মের নাগরিকের অধিকার রক্ষা করারও প্রতিশ্রুতি দিয়েছেন।

দেশটির মোট জনসংখ্যার আট ভাগই হচ্ছে খ্রিস্টান। তার ঘোষণায় তাদের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে।

তবে দেশটির বিরোধী দল ন্যাশনাল রিকনসিলেশন পার্টির নেতা হামাত বে প্রেসিডেন্টের এ ঘোষণার তীব্র সমালোচনা করেছেন। তিনি একে অসাংবিধানিক হিসেবে উল্লেখ করে বলেছেন, ‘সাংবিধানিকভাবে গাম্বিয়া একটি ধর্ম নিরপেক্ষ দেশ। কোনো গণভোট ছাড়া প্রেসিডেন্ট এ ধরনের ঘোষণা দিতে পারেন না।’

প্রেসিডেন্ট জামেহ ১৯৯৪ সাল থেকে দেশের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। দেশটিতে মানবাধিকার লঙ্ঘণের বিভিন্ন ঘটনায় তিনি বরাবরই ব্রিটেনসহ বিভিন্ন পশ্চিমা শক্তির দ্বারা সমালোচিত হয়ে থাকেন।