ঢাকা,বুধবার, ১৫ মে ২০২৪

মোবাইল ব্যাবহারে পাঁচটি গুরুত্বপূর্ণ টিপস

Smartphone

Smartphone১। ইমারজেন্সিঃ
যদি আপনি নেটওয়ার্ক কভারেজের বাহিরে থাকেন বা নেটওয়ার্ক না থাকে সেক্ষেত্রে 112 এই ইমারজেন্সী নাম্ভার টি সব ফোন এর ক্ষেত্রেই ব্যবহারযোগ্য। এটি প্রেস করার সাথে সাথে ইহা আপনার জন্য নিকটবর্তী প্রতিষ্ঠিত নেটওয়ার্ক খুজে বের করবে এবং ঐ অপারেটর এর ইমারজেন্সি নাম্ভার টির সাথে আপনাকে কানেক্টেড করবে।

২। গাড়ি আনলক করাঃ
আপনার গাড়িতে যদি রিমোর্ট কন্ট্রোলড লক সিস্টেম থেকে থাকে এবং ধরুন কোণ একদিন ভুল করে চাবিটি গাড়ির ভেতরে রেখে দরজা লক করে দিলেন এবং অন্য কোণ উপায়েও খোলার সিস্টেম নেই তখন মোবাইল দিয়ে সেটি আনলক করতে পারবেন। আর সেজন্য অবশ্যই আরেকটি রিমোর্ট কন্ট্রোলড চাবি থাকতে হবে কিন্তু সেটি আপনার হাতে না থাকলেও চলবে। ধরুন ২য় চাবিটি বাড়িতে আছে, তাহলে বাড়িতে কাউকে ফোন করুন এবং মোবাইল টি গাড়ির ডোর লক এর এক ফুট পরিমান দুরত্তে ধরে রাখুন এবার ফোনের অপর প্রান্তে থাকা ব্যক্তিকে বলুন মোবাইলের কাছে ধরে আপনার রিমোর্ট চাবিটির আনলক বাটন চাপতে। আশা করি কাজ হয়ে যাবে।

৩। কথা ভালো বুঝতে পারছেন না কি করবেনঃ
বিভিন্ন সময় হঠাত করে আমাদের ফোনের ভয়েল ক্লিয়ারিটি কমে যায়, সবি ঠিক থাকে তাও কথা এমন অস্পষ্ট সেক্ষেত্রে ভয়েস ক্লিয়ারিটি বাড়াতে পারেন এই কোডটি চেপেঃ *3370# মোবাইল ফোন গুলো সাধারনত কিছু চার্জ রিজার্ভ করে আর এই কোডটি সাধারনত ওই চার্জ কে ব্যবহার করে ফোনের কার্যক্ষমতা বাড়িয়ে তোলে।

৪। ফোন চুরি হয়ে গেলেঃ
এই টিপস টি আপনার ফোন টা হয়ত পুনরুদ্ধার করে দিতে পারবেনা কিন্তু যে আপনার ফোন টী নিয়েছে সে ওটাকে আর ব্যবহার করতে পারবেনা। এবং বিক্রিও করতে পারবেনা। সুতরাং চোরকে একটা উচিত শিক্ষা দিন এইভাবেঃ এক্ষুনি প্রেস করুন *# 06 # এরপর একটা সিরিয়াল কোড নাম্ভার দেখাবে সেটিকে কোথাও লিখে রাখুন। ফোনটা চুরি হয়ে গেলে আপনার সার্ভিস প্রোভাইডার কিংবা ফোন কোম্পানির কোণ কাস্টমার কেয়ার সেন্টারে গিয়ে এই নাম্ভার টি দিয়ে কাহিনি খুলে বলুন। ওরা ফোন অকেজো করে দিবে।

৫। মোবাইল কেনার সময় যাচাই করা উচিতঃ
*#92702689# এই কোডটি চাপলে দেখতে পাবেন ফোনের সিরিয়াল নাম্ভার,কবে তৈরী করা হয়েছে অর্থাৎ ফোনটি লেটেস্ট কিনা,এর আগে কেউ ব্যবহার করলে ক্রয়ের তারিখ দেখাবে, ফোনটিকে রিপেয়ার করলে তার বিস্তারিত দেখাবে, যদি রিপেয়ার না করে থাকে তাহলে ০০০০ দেখাবে, ফোন থেকে কোন ডাটা ট্রান্সফার হয়েছে কিনা দেখাবে। আর এই তথ্যগুলো থেকে বেরিয়ে আসতে হলে ফোনটি রিস্টার্ট দিতে হবে। বর্তমান স্মার্ট ফোনগুলোতে কাজ করে কিনা জানিনা তবে নোকিয়ার পূর্বের হ্যান্ডসেট গুলোতে কাজ করে।

পাঠকের মতামত: