facebook-breakup“কেউ কথা রাখে না”। সুনীলের এই কবিতা হয়তো অনেকেই পড়েছেন। ফেসবুকও কথা দিয়েছিল জুড়ে রাখার। কিন্তু শেষ সুনীলের সে কবিতা মেনে নিয়ে ফেসবুকও কথা রাখল না। কারন ফেসবুক এবার সম্পর্ক গড়ার বদলে যুগলদের ব্রেকআপে সাহায্য করতে এগিয়ে এসেছে।

প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার প্রোফাইল বা পোস্টে নজরদারি কমিয়ে আনার টুল নিয়ে এল এই জনপ্রিয় এই সোশ্যাল নেটওয়ার্কিং সাইট।

ফেসবুকের প্রোডাক্ট ম্যানেজার কেলি উনটরসের কথায়, ‘‘সম্পর্ক নষ্ট হওয়ার পর প্রাক্তনীদের সঙ্গে কী ভাবে, কতটা যোগাযোগ রাখবেন সেটা অনেকেই বুঝে উঠতে পারেন না। আমাদের এই নয়া টুল তাদের সেই দ্বিধা কাটাতে সাহায্য করবে।’’

মার্কিন যুক্তরাষ্ট্রে ফেসবুকের মোবাইল অ্যাপ্লিকেশনে এই টুল পরীক্ষামূলক ভাবে চালু হয়ে গেছে।

রিলেশনশিপ স্ট্যাটাস পরিবর্তন করলেই বোঝা যায় কার কোন বর্তমান এখন অতীত। এ বার থেকে এই স্ট্যাটাস বদল হলেই ফেসবুক নিজে থেকেই ব্রেকআপ টুল ব্যবহারের পরামর্শ দেবে।
এই টুল ব্যবহার করলে আনফ্রেন্ড বা ব্লক না করেই এক্সের পোস্ট বা ছবি অনেক কম সংখ্যায় হোমপেজে উঁকি দেবে।

নিউজ ফিডে আসবে না প্রাক্তনীর পোস্ট। ছবি বা পোস্টে কেউ দু’জনকে এক সঙ্গে ট্যাগ করলেও সেই পোস্টে এক্সের নাম দেখা যাবে না। এক্সের সঙ্গে পুরনো মেসেজ, ছবি বা ভিডিওতে খুব সহজেই নিজেকে আনট্যাগ করা যাবে।

ফেসবুক কর্তৃপক্ষের আশা এই টুল বহু ইউসারকে অস্বস্তিকর পরিস্থিতি থেকে রক্ষা করবে, বাঁচাবে খুঁচিয়ে ক্ষত গভীর করার হাত থেকেও।