loveআমাদের মধ্যে অনেকেই আছে যারা এমনিতে কথা বলতে অনেক পটু। কিন্তু তাকে দেখলেই কি যেন হয় আর কথা বের হয় না। গলা শুকিয়ে যায়। মনের কথা খুলে বলতেও শত দ্বিধা। হয়তো এটা ভালবাসার জন্যই হয় কিন্তু এটা ভুল বোঝাবুঝির সৃষ্টি করে এবং একটা সময় পর ভালবাসায় একটা খারাপ প্রভাব ফেলে।

অথচ সহজ কিছু আচরণেও পছন্দের মানুষকে ভালোবাসার কথাটা বুঝিয়ে দেয়া সম্ভব। সেজন্য-

চা খেতে যেতে পারেনঃ

চটপট একটা ফোন দিয়ে জেনে নিন, আপনার সঙ্গে বিকেলে তার চা কিংবা কফি খেতে যেতে কোনো আপত্তি আছে কিনা? প্রথমেই রাজি না হলে দুয়েক বার অনুরোধ করতে পারেন। পরপর কয়েকদিন আপত্তি থাকলেও একদিন ঠিকই রাজি হবে।এবার চা অথবা কফির সঙ্গে চলতে থাকুক আপনাদের আড্ডা। আর এই ফাঁকে তার কাছে জেনে নিন আরও কিছু পছন্দ অপছন্দ। যা ভবিষ্যতে আপনার কাজে লাগতে পারে।

গুণের প্রকাশ ঘটানঃ

এমন কিছু গুণ আপনার আছে যা হয়তো অজান্তেই চর্চা করে আসছেন। যেমন ধরুন মাঝে মাঝে গান গাওয়া, দু-চার লাইন কবিতা লেখা, একটু আধটু ছবি আঁকা। মনে করে দেখুন কোন গুণটা আপনার আছে। যেটা আছে সেটা একটু ভালো করে চর্চা করুন আরেকবার। বন্ধুর সঙ্গে যখন সময় কাটাবেন, এগুলোর কোনো একটা তাকে মুগ্ধ করার হাতিয়ার হয়ে যাবে।

উপহার দিনঃ

বাক্স ঠাসা চকলেট, নাকি নতুন ফ্লেভারের আইসক্রিম-কোনটা বেশি পছন্দ আপনার মনের মানুষের? পছন্দ বুঝে একদিন গিফট করে ফেলুন তাকে। ব্যাস হয়ে গেল। মুখে খুব বেশি কিছু না বললেও তার মনের কাছাকাছি আসার রাস্তাটা পরিষ্কার।

একসঙ্গে চলাঃ

টিউশন বা অফিস শেষে ফেরার পথে তাকে সঙ্গে নিয়ে নিন। পাশাপাশি হাঁটতে হাঁটতে পরিবেশ বুঝে বলে ফেলুন মনের কথা। আলতো করে হাতে হাত ছুঁয়ে গেলেও সে যদি মানা না করে, তাহলে বুঝবেন প্রেমের ট্র্যাফিকে সবুজ বাতি।