saka_mujahid
বাংলাদেশের দুই রাজনীতিক বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং জামায়াতে ইসলামীর নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাসি কার্যকরের ঘটনায় ‘প্রতিবাদ ও উদ্বেগ’ জানাতে ইসলামাবাদে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনারকে তলব করতে যাচ্ছে পাকিস্তান সরকার।

বুধবার পাকিস্তানের জাতীয় পরিষদে সরকার দলীয় সংসদ সদস্য শেখ আফতার আহমদ এ তথ্য জানান বলে এক প্রতিবেদনে জানিয়েছে পাকিস্তানি দৈনিক দা এক্সপ্রেস ট্রিবিউন।

সালাহউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাসি কার্যকরের পর পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এর সমালোচনা করে একটি বিবৃতি দেয়। এরপরই ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনারকে তলব করে কড়া প্রতিবাদ জানায় বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়।

পাকিস্তান সংসদে আফতাব আহমদ বুধবার অভিযোগ করেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭৪ সালে ভারত, পাকিস্তান ও বাংলাদেশের মধ্যে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তি লংঘন করেছেন।

তিনি দাবি করেন, ১৯৭১ সালে বাংলাদেশ নামে কোনো দেশ ছিল না। কাজেই যে সময় যুদ্ধ হয় ভারত ও পাকিস্তানের মধ্যে। সে সময় যারা পাকিস্তানকে সহায়তা করেছিল তাদের বিচার করা অযৌক্তিক।

সংসদে বক্তৃতায় পাকিস্তানি ক্রিকেটার এবং রাজনীতিক ইমরান খানের দল পিটিআই’র সংসদ সদস্য শিরিন মাজারি প্রতিবাদ স্বরূপ ঢাকায় নিযুক্ত পাকিস্তানি হাই কমিশনার প্রত্যাহার করার জন্য পাকিস্তানি সরকারের প্রতি আহ্বান জানান।

ট্রিবিউনের প্রতিবেদনে বলা হয়, এর আগে মঙ্গলবার পাকিস্তানের সংসদ সদস্যরা সর্বসম্মতভাবে বাংলাদেশের বিরোধী নেতাদের ‘ত্রুটিপূর্ণ যুদ্ধাপরাধের বিচারের’ সমালোচনা করেন এবং বিষয়টি আন্তর্জাতিক অপরাধ আদালতে তোলার জন্য পাকিস্তান সরকারের প্রতি আহ্বান জানান।