greece-sexগত ৬ বছর ধরে আর্থিক সংকটে ধুঁকছে গ্রিস। এ খবর মোটামুটি সবাই জানে। কিন্তু বছরের পর বছর ধরে চলা আর্থিক সংকটে দেশটির দারিদ্র এত প্রকট ভাবে দেখা দিয়েছে যে পেটের দায়ে গ্রিসের তরুণীরা একটি স্যান্ডউইচের জন্য দেহ বিক্রি করছেন। হ্যাঁ, একটি স্যান্ডউইচের দাম দিলেই তাঁরা যে কোনও পুরুষের শয্যাসঙ্গিনী হচ্ছেন এক কথায়।

গ্রিসের জনজীবনের উপর সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, কম-বেশি প্রায় ১৭ হাজার তরুণী দেহব্যবসা শুরু করেছেন। পূর্ব ইউরোপের দেহব্যবসায়ীদের মধ্যে এখন বেশির ভাগই গ্রিক মহিলা। খিদের জ্বালায় তাঁরা ইউরোপে সবচেয়ে সস্তায় নিজেদের দেহ বিক্রি করছেন।

অ্যাথেন্স-এর পেন্টিয়ন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের অধ্যাপক গ্রেগরি ল্যাক্সসের কথায়, ‘কোনও কোনও মহিলা একটু চিজ বা একটা স্যান্ডউইচের জন্য দেহ বিক্রিতে রাজি হয়ে যাচ্ছেন। কারণ খিদের জ্বালা। কেউ কেউ বিল মেটানো, কর দেওয়া বা ওষুধ কেনার জন্যও ওই পথই বেছে নিতে বাধ্য হচ্ছেন।’

সমীক্ষা রিপোর্ট বলছে, গ্রিসে যখন আর্থিক সংকট শুরু হল তখন সে দেশে যৌনকর্মীদের রেট ছিল ৫৩ মার্কিন ডলার (ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে ৩ হাজার টাকা)। বর্তমানে আধ ঘণ্টার জন্য যৌনকর্মীদের রেট কমে দাঁড়িয়েছে ২ মার্কিন ডলারে (ভারতীয় মুদ্রায় প্রায় ১৩৩ টাকা)।

লাক্সসের সমীক্ষায় দেখা গিয়েছে, আর্থিক সংকট তীব্র হওয়ার পর প্রায় ৪০০-র বেশি মহিলা দেহব্যবসা শুরু করেছেন। রাতের গ্রিসে প্রায় সাড়ে ১৮ হাজার মহিলা একটু খাবারের জন্য যৌনকর্মে লিপ্ত হচ্ছেন।