parents-islamপিতা মাতা আল্লাহর অশেষ রহমত। দুনিয়ায় সাফল্য ও আখিরাতে মুক্তি পেটে হলে অবশ্যই পিতা মাতার সন্তুষ্টি অর্জন করতে হবে।

পিতা-মাতার প্রতি উত্তম আচরণের জন্য আল্লাহ তাআলা নির্দেশ দিয়েছেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামও অনেক নসিহত করেছেন পিতা-মাতার অধিকারের ব্যাপারে। এমনই একটি হাদিস এখানে তুলে ধরা হলো-

হজরত আবদুল্লাহ ইবনে আমর রাদিয়াল্লাহু আনহু রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম থেকে বর্ণনা করেন যে, তিনি বলেন, জন্মদাতার সন্তুষ্টিতে পরওয়ারদিগারের সন্তুষ্টি আর জন্মদাতার অসন্তুষ্টিতে পরওয়ারদিগারের অসন্তষ্টি। (তিরমিজি)

এখন সময়ে পত্র-পত্রিকা, অনলাইন ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার দিকে তাকালে দেখা যায় যে, সন্তান কর্তৃক পিতা-মাতা নির্যাতিত হচ্ছে। অথচ পিতা-মাতার সন্তুষ্টির মধ্যেই নিহিত রয়েছে আল্লাহর সন্তুষ্টি। যা হাদিস দ্বারা প্রমাণিত। এ কারণেই আল্লাহ তাআলা কুরআনে পিতা-মাতার প্রতি উত্তম আচরণের নির্দেশ দিয়েছেন।

সুতরাং আল্লাহ ও রাসুলের নির্দেশ অনুযায়ী প্রত্যেক মানুষের উচিত পিতা-মাতার প্রতি উত্তম আচরণ করা, যাতে তারা উভয়ে তাঁর সন্তানদের প্রতি সন্তুষ্ট থাকে। আল্লাহ তাআলা আমাদেরকে পিতা-মাতার সন্তুষ্টি অর্জন করার তাওফিক দান করুন। আমিন।