ibadotআমল মানে কাজ। মানুষের প্রতিটি ভালো কাজই ইবাদাত। আর আল্লাহ মানুষকে তাঁর ইবাদতের জন্য সৃষ্টি করেছেন। এ আমল কবুল হওয়ার জন্য নূন্যতম ৪টি শর্ত রয়েছে। জাগো নিউজে তা তুলে ধরা হলো-

১. ইলম বা জ্ঞান : যে আমলটি করা হয় তার জ্ঞান থাকা আবশ্যক। অর্থাৎ ইলম ছাড়া আমল বিশুদ্ধ হওয়া কঠিন। আর ঐ আমলই কবুল হয়, যা সহিহ শুদ্ধ হয়।

২. নিয়্যাত : নিয়্যাত ব্যতিত আমল, প্রতিদান প্রাপ্তির যোগ্য নয়। এমন অনেক আমল আছে যা নিয়্যাত ছাড়া কবুলই হয় না। এ প্রসঙ্গে হাদিসে এসেছে- اِنَّمَا الْاَعْمَالُ بِالنَّيَّاتِ অর্থাৎ নিশ্চয় সব আমল নির্ভর করে নিয়্যাতের ওপর। (বুখারি)

৩. সবর বা ধৈর্য : ধৈর্য এবং স্থিরতার সঙ্গে প্রতিটি আমল করতে হবে। নেক আমল করতে গিয়ে বান্দা যে অস্থিরতা সম্মুখীন হয়, তাতে ধৈর্য অবলম্বনের মাধ্যমে আমলে মনোযোগী হওয়া। (১ ও ২নং শর্ত দু`টি আমলের পূর্বেই সম্পন্ন করতে হয়) স্থিরতা এবং ধৈর্য আমল করার সময় অবলম্বন করতে হয়।

৪. ইখলাস তথা একনিষ্ঠতা : ইখলাস ব্যতিত কোনো আমল কবুল হয় না। আমল করার সময় মানুষের একনিষ্ঠতার একান্ত প্রয়োজন। দুনিয়ার সব পেরেশানি থেকে মুক্ত হয়ে শুধু মাত্র আল্লাহর সন্তুষ্টির জন্য আমল করতে হয়।